শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০৯:৩০ অপরাহ্ন

রামপাল বিদ্যুৎ কেন্দ্রে ভারতীয় শ্রমিকদের বিক্ষোভ দাবী মেনে নেয়ায় পরিস্থিতি শান্ত (ভিডিও)

মোংলা থেকে মোঃ নূর আলম : ৯ দিনের মজুরী ও মান সম্মত খাবারের ব্যবস্থার দাবী এবং ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় লকডাউনের মধ্যেই ভারতে ফিরে যাওয়ার দাবীতে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের কয়েক’শ শ্রমিক বিক্ষোভ প্রর্দশন করেছেন। ওই কেন্দ্রের কাজে নিযুক্ত ভারতীয় শ্রমিকদের মধ্য থেকে প্রায় ৪শ শ্রমিক ৪ মে সোমবার সকাল ৯ টার দিকে এ সকল দাবীতে বিদ্যুৎ কেন্দ্রের প্রাচীরের মুল গেইট থেকে বের হয়ে রাস্তায় চলে আসে।

এ সময় বিদ্যুৎ কেন্দ্র থেকে প্রায় ৩ কিলোমিটার পথ পায়ে হেটে জিরো পয়েন্টের কাছাকাছি চলে আসার পর স্থানীয় প্রশাসন তাদেরকে বিদ্যুৎ কেন্দ্রে ফিরিয়ে নিয়ে যায়। বিকেল সোয়া তিনটার দিকে বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ ও পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় তাদেরকে কেন্দ্রের ভিতরে নিয়ে গিয়ে তাদের মধ্য থেকে ৫ জনসহ সংশ্লিষ্টদের নিয়ে আলোচনায় বসেন।

বিকেল সাড়ে ৪টায় বৈঠক শেষ হয়। বৈঠকে শ্রমিকদের বকেয়া ৯ দিনের বেতন পরিশোধ, যে কয়দিন শ্রমিকেরা সেখানে থাকবেন তাদেরকে ভাল খাবার পরিবেশন ও স্বল্প সময়ে তাদেরকে ভারতে যাওয়া সুযোগ করে দেয়ার সিদ্ধান্তে আন্দোলনরত শ্রমিকেরা শান্ত হয়েছেন।


এ বিষয়ে বাগেরহাট পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় বলেন, শ্রমিকদের দাবীর বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ মেনে নিয়েছে। ফলে শ্রমিকেরা তাদের ব্র্যাকে ফিরে গেছেন। এছাড়া যারা ভারতে চলে যেতে যান দ্রুত সময়ের মধ্যে তাদেরকে পাঠানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

 

শ্রমিকদের বিক্ষোভের বিষয়ে জানতে চাইলে রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের উপ প্রকল্প পরিচালক মোঃ রেজাউল করিম বলেন ১৫০ জন শ্রমিক বিক্ষোভ করেছে। ভারত সরকার করোনার দুর্যোগকালীন সময়ে ফিরিয়ে নিতে অনুমতি দিচ্ছে না। ১৫দিন ধরে চেষ্টা করছি তাদের ফেরত পাঠানোর জন্য। ৯দিনের বেতন পাবে। যাদের মাধ্যমে তারা কাজে এসেছে তাদের সাথে বেতনের বিষয়টি সুরাহা হয়েছে। ভিসা-পাসপোর্টের জটিলতা থাকলে তা সমাধান করা হবে।

উল্লেখ্য, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে প্রায় দুই হাজার ভারতীয় নাগরিক বিভিন্ন কাজে নিয়োজিত আছেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি