মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৭:৪৫ পূর্বাহ্ন

শিরোনাম
রিটার্ন জমার সময় বাড়ানো হয়েছে ডিআরইউ’র সভাপতি নোমানী, সম্পাদক মসিউর কোম্পানীগঞ্জে তথ্য প্রযুক্তি আইনে এক ব্যক্তি গ্রেফতা সাতক্ষীরা প্রতিবন্ধী বিদ্যালয় সমূহের এমপিও ভুক্তির দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত নোয়াখালীতে লাইসেন্সবিহীন হাসপাতাল বন্ধ ঘোষণার নির্দেশ, বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা এডিপি বাস্তবায়নে ভূমি মন্ত্রণালয়ের অগ্রগতি জাতীয় অগ্রগতির হারের চেয়ে বেশি রানীশংকৈল রামরায় দিঘীতে অতিথি পাখির আগমনে মুখরিত মুন্সীগঞ্জে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি পূর্ণ দিবস কর্মবিরতি ভাস্কর্য অপসারণের নামে দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত প্রতিহত করুন -তথ্য প্রতিমন্ত্রী বিনামূল্যে ৩ কোটি করোনার টিকা দেওয়া হবে: মন্ত্রিপরিষদ সচিব

সিল ছাড়াই নিবন্ধভুক্ত হতে পারবে ব্যবসায়িক প্রতিষ্ঠান

ব্যবসা সহজ করতে সরকারি প্রচেষ্টার অংশ হিসেবে মন্ত্রিসভা সিল ছাড়াই ব্যবসায়িক প্রতিষ্ঠান ও কোম্পানি নিবন্ধনের সুযোগ রেখে বিদ্যমান কোম্পানি আইনের একটি সংশোধনীকে নীতিগতভাবে অনুমোদন দিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে সোমবার মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে কোম্পানি আইন, ১৯৯৪-এর এ সংশোধনী অনুমোদন করা হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বাংলাদেশ সচিবালয়ে ব্রিফিংয়ে বলেন, “প্রস্তাবিত আইনে বিদ্যমান আইনের কয়েকটি ধারায় সংশোধন করার পরামর্শ দেওয়া হয়েছে। কোম্পানি আইন ১৯৯৪-এর একটি ধারা অনুযায়ী নিবন্ধনের জন্য কোনো কোম্পানি বা ব্যবসায়িক প্রতিষ্ঠানের সিল থাকতে হয়, প্রস্তাবিত আইনে সেটি বাতিল করার প্রস্তাব করা হয়েছে।”

তিনি বলেন, বিশ্বব্যাপী বাংলাদেশের ব্যবসায়ের প্রতিযোগিতা বাড়াতে প্রস্তাবিত আইনের খসড়া প্রস্তুত করা হয়েছে। ৩১ মার্চের মধ্যে এটি বাতিল করা গেলে ব্যবসায় সহজতার সূচকে বাংলাদেশ আরও ৭-৮ ধাপ ওপরে উঠে আসবে।

আনোয়ারুল বলেন, প্রস্তাবিত আইনটি ‘কোম্পানি (সংশোধন) আইন’ নামে অভিহিত করা হবে।

এ ছাড়া বৈঠকে ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট, বাংলাদেশ ২০২০ আইনের খসড়াও অনুমোদন লাভ করে।

আনোয়ারুল বলেন, ডেজিগনেটেড রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টকে বিসিএসাাইআরের এখতিয়ার থেকে পৃথক করে এটিকে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন একটি সংবিধিবদ্ধ সংস্থা হিসেবে প্রতিষ্ঠা করাই এই খসড়া আইনের লক্ষ্য।

মন্ত্রিসভা ভারত ও বাংলাদেশ প্রজাতন্ত্রের মধ্যে আন্তসীমান্ত হাতি সংরক্ষণ বিষয়ক প্রটোকল’-কেও অনুমোদন দিয়েছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি