শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০৮:১৪ পূর্বাহ্ন

শিরোনাম
নোয়াখালীতে তাজকিয়া সোপ ফ্যাক্টরির উৎপাদন উদ্বোধন ডিআরইউ সদস্য লেখক সম্মাননা` ২০২০ পেলেন আবু আলী মিলনের আত্মত্যাগে স্বৈরাচারবিরোধী আন্দোলনে নতুন গতি সঞ্চারিত হয়: প্রধানমন্ত্রী এনআরবি গ্লোবাল ব্যাংকের ২টি ইসলামিক ব্যাংকিং শাখার উদ্বোধন দরিদ্রদের নির্মাণ করে দেওয়া হবে স্বাস্থ্যসম্মত টয়লেট আমেরিকানরা সম্পূর্ণ অবাধ ও সুষ্ঠু নির্বাচন করেছে : বাইডেন মেধাকে দেশের কাজে লাগাতে সরকারি কর্মচারিদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর ব্রাসিলিয়া বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার প্রতিষ্ঠার সিদ্ধান্ত চীন-বাংলাদেশ ফ্রেন্ডশীপ সেন্টারের রক্তদান কর্মসূচি সম্পন্ন হায়রে জীবন যেখানে যেমন

মুসলিম উম্মাহর শান্তি কামনা করে সমাপ্ত বিশ্ব ইজতেমা

মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম জনসমাগম বিশ্ব ইজতেমার পর্দা নামল। রোববার বেলা ১১টার দিকে রাজধানীর তুরাগ তীরে লাখো লাখো মুসল্লির আর্তি ধ্বনিত হয় আকাশে-বাতাসে। আখেরি মোনাজাতে তারা বিশ্ব মুসলিমের জন্য শান্তি কামনা করে মহান আল্লাহ তায়ালার কাছে আরজি রাখেন।

এক সপ্তাহ আগে শেষ হয়েছিল ইজতেমার প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। শেষদিনে আখেরি মোনাজাতে অংশ নেন লাখো জনতা। আর রবিবারের মোনাজাতের মাধ্যমের চলতি বছরের মতো সমাপ্তি টানা হলো।

এ পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করেন দিল্লির মাওলানা জমশেদ। আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার রাত থেকেই ঢাকা ও আশপাশের এলাকা থেকে মুসল্লিরা ইজতেমা ময়দানের দিকে আসতে থাকেন। সকাল হতেই রাজধানীর উত্তর সীমানা তিল ঠাঁই নেই অবস্থায় পৌঁছায়।

দ্বিতীয় পর্বে ইজতেমার ৩৫টি দেশের প্রায় আড়াই হাজার মুসল্লি যোগ দেন। সব মিলিয়ে দেশ-বিদেশের ২৫ লাখ মানুষ মোনাজাতে শরিক হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

গত শুক্রবার বাদ ফজর আম বয়ানের মাধ্যমে শুরু হয় ইজতেমার দ্বিতীয় পর্ব। এরপর দুদিন ধরে চলে বয়ান।

এবার ছিল  ৫৫তম বিশ্ব ইজতেমা। কয়েক বছর ধরে প্রথম দিকে স্থান সংকুলান, পরে দুটি পাল্টাপাল্টি পক্ষের কারণে দুই ধাপে অনুষ্ঠিত হচ্ছে ইজতেমা।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি