শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ০৫:১০ পূর্বাহ্ন

করোনা ভ্যাকসিনের ‘প্রথম ধাপে’ সফল যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না

 নিউজ ডেস্ক : করোনা ভ্যাকসিনের পরীক্ষায় প্রথম ধাপে সাফল্য পেয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওষুধ কোম্পানি মডার্না। তাদের ভ্যাকসিন ‘এমআরএনএ-১২৭৩’ মানব শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম হয়েছে বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। এ বিশেষ ভ্যাকসিন আট জনের শরীরে পরীক্ষা করা হয়। তাঁরা সবাই করোনা মোকাবিলায় জয়ী হয়েছেন বলেই জানিয়েছে এ বায়োটেক কোম্পানি।

ভ্যাকসিনটি সম্পূর্ণ নিরাপদ ও যথেষ্ট সহনশীল বলেই দাবি মর্ডানার। এক বিজ্ঞপ্তিতে এমনই জানানো হয়েছে। প্রাকৃতিকভাবে যে সংক্রমণ হয় তার বিরুদ্ধে লড়তে সক্ষম এ ভ্যাকসিন। অন্তত প্রথম ধাপের পরীক্ষা তা প্রমাণ করেছে বলে জানিয়েছেন মডার্নার প্রধান চিকিৎসা কর্মকর্তা ট্যাল জাকস।

পরীক্ষাটি করা হয় ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের পক্ষ থেকে। এ ভ্যাকসিন পরীক্ষার জন্য মার্কিন সরকার খরচ করেছে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা। তবে এটা একেবারে প্রাথমিক স্তরের পরীক্ষা বলেও জানিয়েছে মডার্না। প্রথম পর্যায়ে যে পরীক্ষাটি হয়েছে তাতে ৪৫ জনের ওপর পরীক্ষা চালানো হয়। সে পরীক্ষার পুরো প্রতিবেদনটি যদিও এখনো সামনে আসেনি। মোট তিন দফায় পরীক্ষা হয়। তাতে ১৫ জনের দলে ভাগ করা হয় সবাইকে।

এরপর দ্বিতীয় দফার পরীক্ষায় আরো বেশি মানব শরীর ব্যবহার করা হবে। তবে তৃতীয় দফাটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ সে পরীক্ষায় সফল হতে পারেলেই মিলবে সম্পূর্ণ সাফল্য। যার দিকে এ মুহূর্তে চেয়ে রয়েছে গোটা দুনিয়া।

এ ছাড়া ইঁদুরের ওপর পরীক্ষায় দেখা গেছে, ভ্যাকসিনের ফলে তাদের ফুসফুসে কোনো ভাইরাসের সংক্রমণ হয়নি। তবে আপাতত তৃতীয় ধাপ সাফল্যের সঙ্গে পার করার দিকেই মনস্থির করেছে মডার্না। যত তাড়াতাড়ি সম্ভব সে পথে এগোচ্ছে সংস্থা, জানিয়েছেন সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা স্টেফান ব্যানসেল।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি