বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৬:২৩ অপরাহ্ন

জুমার নামাজে অংশ নিতে তুরাগপাড়ে জনস্রোত

গাজীপুরে টঙ্গীর তুরাগপাড়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। শুক্রবার বাদ ফজর শুরুর কথা থাকলেও বৃহস্পতিবার বাদ মাগরিব আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় এবারের প্রথম পর্বের ইজতেমা।

জুমার নামাজে অংশ নিতে শুক্রবার সকাল থেকে তুরাগপাড়ে জড়ো হতে থাকেন আশপাশের এলাকার মুসল্লিরা।

মূল ইজতেমাস্থলে জায়গা না পেয়ে অনেকে সকাল থেকেই আশ্রয় নিয়েছেন আশপাশের সড়কে। অস্থায়ী তাঁবু টানিয়ে তারা সেখানে অবস্থান করছেন।

রবিবার আখেরি মোনাজাত দিয়ে শেষ হবে মাওলানা জুবায়েরের অনুসারী মুসল্লিদের এ ইজতেমা।

বিশ্ব ইজতেমার মুরব্বি মাওলানা মেজবাহ উদ্দিন জানান, তাবলিগ জামাতের শূরার সিদ্ধান্তে বৃহস্পতিবার বাদ মাগরিব ভারতের মাওলানা ইব্রাহিম দেওলা আরবিতে বয়ান শুরু করেন। এর বাংলা তরজমা করেন হাফেজ মাওলানা জুবায়ের। আর এ বয়ানের মধ্য দিয়ে শুরু হয় ৫৫তম বিশ্ব ইজতেমা।

এরপর দ্বিতীয় পর্বে মাওলানা সা’দ কান্ধলভির অনুসারীদের ইজতেমা শুরু হবে আগামী ১৭ জানুয়ারি। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ১৯ জানুয়ারি শেষ হবে এ পর্ব।

বাংলাদেশে ইজতেমা অনুষ্ঠিত হয়ে আসছে ১৯৬৩ সাল থেকে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে মুসল্লিরা এই ইজতেমায় অংশ নেন বলে এটি বিশ্ব ইজতেমা হিসেবে পরিচিতি পায়। ২০০৯ সাল পর্যন্ত ইজতেমা তিন দিন ধরে অনুষ্ঠিত হতো।

মুসল্লির সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ২০১০ সাল থেকে দুই দফায় তিন দিন করে ইজতেমার আয়োজন করা হতো। তাবলিগের আমির মাওলানা সা’দ কান্ধলভি ও মাওলানা জুবায়েরের অনুসারীদের বিরোধের কারণে গত বছর থেকে দুই পক্ষ আলাদাভাবে ইজতেমার আয়োজন শুরু করে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি