বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৫:২৭ পূর্বাহ্ন

ছাদে ছাদে ঈদ জামাত

ঈদের আবহ শুরু হয় চাঁদ দেখার পর। আনন্দ শুরু হয় ঈদগ‌াহে নামাজ আদায়ের মধ্য দিয়ে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ঈদগাহে ঈদের জামাত না করার নির্দেশনা দেওয়া হয়েছে। মুসুল্লিরা তাই বাসাবা‌ড়ির ছাদে ছাদে আদায় করেছেন ঈদের নাম‌াজ।

রাজধানী ঢাকার কুড়িলে দেখা গেছে এমনই দৃশ্য। অপ‌রি‌চিত মানুষের সংস্পর্শ এ‌ড়িয়ে নামাজ আদায়ে ফ্লাট বা‌ড়ির ছাদে ঈদ জামাতের উদ্যোগ নিয়েছেন তারা। সেখানে শুধুমাত্র ভবনের বা‌সিন্দারা অংশ নিয়েছেন।

ঝুঁকি এড়াতে বাড়ির ছাড়েই ঈদের নামাজ। ছবি: বাঙলার জাগরণ

রাজধানীর কু‌ড়িলের কুড়াতলীর আল হেরা টাওয়ারের বা‌সিন্দা তান‌জিল আ‌মির তার ফেসবু‌কে ছাদে ঈদ জামাতের ছ‌বি আপলোড করেছেন।

বাসার ছাদে নামাজ পড়ার কারণ সম্পর্কে তি‌নি বাঙলার জাগরণকে বলেছেন, মস‌জিদের জামাতে ঈদের আসল আমেজ পাওয়া যায় না। তার ওপর এবার করোনার ভয়। সেজন্য বা‌ড়ির ৪০‌টি ফ্ল‌্যাটের ৫০ থেকে ৫৫ জ‌ন মিলে ছাদে জামাতের ব্যবস্থা করেন। খোলা আকাশের নীচে ঈদগাহের আমেজ কিছুটা হলেও ছিল।

নোয়াখালিতে বাড়ির আঙিনায় পারিবারিক আবহে নামাজ আদায় করছেন মুসুল্লিরা। ছবি : বাঙলার জাগরণ

শুধু বাড্ডা নয় মোহাম্মদপুর, ধানম‌ন্ডি, মিরপুরসহ রাজধানীর প্রায় প্রতি‌টি এলাকার ছাদে এভাবে ঈদ জামাত আয়োজনের খবর পাওয়া গেছে। ব্যক্তিগত উদ্যোগে কিংবা ফ্ল‌্যাট মা‌লিকদের আয়োজনে ছাদে ছাদে এসব ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়া ঢাকার বাইরেও বিভিন্ন জায়গায় করোনা সতর্কতার অংশ হিসেবে বাড়িতেই পারিবারিক আবহে ঈদের নামাজ আদায় করেছেন অনেকে। নোয়াখালীর সুবর্ণচরে মুসুল্লিরা মসজিদে না গিয়ে বাড়ি বাড়ি ঈদের নামাজ পড়েছেন বলে খবর পাওয়া গেছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি