মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০২:৩৬ পূর্বাহ্ন

শিরোনাম
রিটার্ন জমার সময় বাড়ানো হয়েছে ডিআরইউ’র সভাপতি নোমানী, সম্পাদক মসিউর কোম্পানীগঞ্জে তথ্য প্রযুক্তি আইনে এক ব্যক্তি গ্রেফতা সাতক্ষীরা প্রতিবন্ধী বিদ্যালয় সমূহের এমপিও ভুক্তির দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত নোয়াখালীতে লাইসেন্সবিহীন হাসপাতাল বন্ধ ঘোষণার নির্দেশ, বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা এডিপি বাস্তবায়নে ভূমি মন্ত্রণালয়ের অগ্রগতি জাতীয় অগ্রগতির হারের চেয়ে বেশি রানীশংকৈল রামরায় দিঘীতে অতিথি পাখির আগমনে মুখরিত মুন্সীগঞ্জে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি পূর্ণ দিবস কর্মবিরতি ভাস্কর্য অপসারণের নামে দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত প্রতিহত করুন -তথ্য প্রতিমন্ত্রী বিনামূল্যে ৩ কোটি করোনার টিকা দেওয়া হবে: মন্ত্রিপরিষদ সচিব

যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু দেড় লাখ ছাড়াল

নিউজ ডেস্ক : বিশ্বে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে মৃত্যু ও আক্রান্তের তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যেই দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪৪ লাখ ২৬ হাজার ৯৩৫ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৫০ হাজার ৭০৮ জনের।

গত ২৯ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয়। এর ৫৪ দিনের মধ্যে দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ায় ৫০ হাজারে।  এরপরের ৩৪ দিনে দেশটিতে ১ লাখ মানুষ করোনায় মারা যায়।  খবর সিএনএনের

গত দুই মাসের মধ্যে সম্প্রতি যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু বাড়ছে সর্বোচ্চ হারে। গত ১১ দিন ধরে দৈনিক এক হাজারের বেশি মানুষ মারা গেছে সেখানে।

বুধবার যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৪৬১ জন, যা গত ২৭ মে’র পর থেকে সর্বোচ্চ। ওইদিন দেশটিতে মৃতের তালিকায় নাম উঠেছিল ১ হাজার ৪৮৪ জনের।

চলতি মাসে অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও টেক্সাসের হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে। সংক্রমণ বৃদ্ধির কারণে মার্চ-এপ্রিলে জারি করা লকডাউন পুরোপুরি তুলে অর্থনৈতিক কার্যক্রম ফের চালুর সিদ্ধান্ত স্থগিত করতে বাধ্য হয়েছে মার্কিন প্রশাসন।

এ তিনটি অঙ্গরাজ্য করোনায় মৃতের সংখ্যা বৃদ্ধির হারে এগিয়ে থাকলেও মোট মৃত্যুতে এখনও শীর্ষে নিউইয়র্ক। এছাড়া, প্রতি লাখে মৃত্যুর হারে এগিয়ে রয়েছে নিউজার্সি।

হার্ভার্ড গ্লোবাল হেলথ ইনস্টিটিউটের পরিচালক ডা. আশীষ ঝা বলেছেন, করোনার মৃত্যু রোধে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারিনি। এটা দুঃখজনক। পরবর্তীতে যাতে আরও দেড় লাখ মানুষ করোনায় না মারা যায় তার জন্য এখন থেকে কড়া বিধিনিষেধ দেওয়া দরকার।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী এ পর্যন্ত ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত বিশ্বে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৯ লাখ ৫৭ হাজার ৭৬৩ জন। এছাড়া বিশ্বজুড়ে ভাইরাসটিতে মারা গেছেন ৬ লাখ ৬৫ হাজার ৪৮৬ জন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি