শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ১১:৩৮ পূর্বাহ্ন

দূর্ঘটনার ঝুকি নিরসনে বীমার প্রয়োজনীয়তা-মোঃ শহীদ উল্যাহ

গত ৫ সেপ্টেম্বর’২০ The Institute of Chartered Accountants of Bangladesh (ICAB) কর্তৃক আয়োজিত বীমা শিল্পে (Both Life and Non Life) নিরীক্ষকের ভুমিকা প্রসঙ্গে জানা গেল যে আমাদের Gross Domestic Product (GDP) তে বীমা শিল্পের অবদান ১% এর ও নীচে এবং বিশ্ব তালিকাতে ও এই শিল্পের অবস্থান সর্বনীন্মে। এই প্রসঙ্গে সম্প্রতি কালে সংগঠিত নারায়নগঞ্জের দুঃখ জনক গ্যাস জনিত দূর্ঘটনাটি স্মরণযোগ্য। অতীতের সংগঠিত গ্যাস/বিদ্যুৎজনিত দূর্ঘটনা (যেমন নীমতলী/রানা প্লাজা ইত্যাদি), গুলার ও হিসাব করলে অশেষ ক্ষতির চিত্র বের হয়ে আসবে পানির পয়োনিস্কান জনিত মেরামত/পরিষ্কার কালীন দূর্ঘটনা গুলাও অনেক বেদনা দায়ক হয়ে থাকে। বীমা থাকলে দাবী আদায়ের মাধ্যমে বেশ কিছু ক্ষতি পোষানো যেত। জীবন হানির ক্ষতি নিরুপন যোগ্য নয়- কারণ জীবন অমূল্য সম্পদ যা জীবত/মৃত সকল অবস্থাতেই মূল্য নির্ধারনের বাইরে কিন্তু সম্পদের ক্ষতি নিরুপন যোগ্য এবং কিছুটা হলেও আদায় যোগ্য যেমন বীমার মাধ্যেমে । আর এই ক্ষতির ঝুকি যদি পূর্ব থেকেই বীমার মাধ্যমে কভার করা থাকে তবে দুঃখ নিরসনের পথও অনেকটা সুগম হয়। ধর্ঘটনা কখনও বন্ধ করা যাবে না কম/বেশি হবেই । তবে হুশিয়ার হতে হবে আর ঝুকি নিরসনের জন্য সর্বাত্বক চেষ্টা নিতে হবে । কথায় বলে সাবধানের মার নেই । বিনা ঝুকি কভার করে অর্থাৎ জীবনও সম্পদের নিরাপত্তা দেয়। বীমা বিশেষ করে জীবন বীমাতে Force Savings ছাড়া ও Tax বেনিফিটের সুবিধা আছে। গাড়িতে লিখা থাকে ” একটি দূর্ঘটনা সারা জীবনের কান্না” ইহাও এক মহৎ ব্যক্তির হুশিয়ারি সকলের উদ্দেশ্যে।

বীমা শিল্পের বছর শুরু হয় জানুয়ারী মাসে এবং আর্থিক বৎসর হিসাব করা হয় জানুয়ারী-ডিসেম্বর ভিত্তিতে। তাই একটি প্রস্তাব রাখছি যে এখন থেকে সকলের মিলিত চেষ্টায় যদি আগামী ১জানুয়ারী ২০২১ হতে সকল প্রকার সংযোগ জনিত (Connection) ঝুকিরজন্য (গ্যাস/লাইট/ পানি) বীমা বাধ্যতামূলক করা যায় তবে হয়ত সকলেরই (ব্যক্তি/সংস্থা/রাষ্ট্র) জন্য বেশ কিছু উপকার হতে পারে। সকলের অর্থ সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়, Insurance Development and Regulatory Authority (IDRA) Bangladesh Insurance Authority (BIA) ইত্যাদি যদি এমন Slogan শুরু করা যায় যেমন” যেখানেই Connection সেখানেই বীমা ”অথবা” Connection তখনই বীমা ” তবে সচেতনতা, উপলব্দি ইত্যাদি আসবে এবং কাজেও লাগবে।

বাধ্যতামূলকের কথা বলছি এজন্য যে Optional করা হলে কেহই বীমা নিবেনা কিন্তু বাধ্য করা হলে যেমন মোটরযান বীমা, নৌ-বীমা ইত্যাদি অবশ্যই করতে হয় অথচ অগ্নী, চুরি ইত্যাদি Optional হওয়াতে বাস্তবে বীমার চিত্র ভিন্ন। সরকার প্রায়ই গ্যাস/বিদ্যুৎ/পানি ইত্যাদির দাম ১০০/২০০ টাকা বাড়িয়ে থাকে যা ভোক্তা পরিশোধে বাধ্য। ধরা যাক গ্যাস/বিদ্যুৎ/পানি ইত্যাদি প্রতিচুলা/ মিটারে প্রতি মাসে বিলের সাথে ২০/৫০ টাকা বীমা বাবদ (Premium) যোগ করা যায় তবে সুন্দর ভাবে বীমার বাস্তবায়ন অর্থাৎ ঝুকি নিরসন, ক্ষতি পূরনের দাবী আদায় ইত্যাদির সুফল ও ভোগ করা যায়। বাকি থাকে সিলিন্ডার ব্যবহারকারীদের কথা-তাদের জন্যও বাধ্যতামূলক বীমার কার্ড প্রবর্তন করা যায় যা সিলিন্ডার ক্রয়ের সময় দেখাতে হবে । বর্তমানে আদায়কারী ব্যাংক মাসিক আদায়ের টাকা সেবা বিতরনকারী প্রতিষ্ঠানের হিসাবে (গ্যাস/লাইট/পানি) জমা করে কিন্তু বীমার টাকা যোগ হলে বীমার অংশ (Premium) বীমা প্রতিষ্ঠানের হিসাবে জমা করবে।

বীমা দাবী পরিশোধের গাফেলতি অর্থাৎ পরিশোধনা করা, কম করা, দেরীতে করা, ইত্যাদি এই শিল্পের অগ্রগতিতে এক বিশেষ অন্তরায় যার উন্নতীকরণ অতি জরুরী এবং এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে IDRA বিদেশে দেখেছি সিলিন্ডার ব্যবহারকারী হাত পুড়িয়েছে দূর্ঘটনায় আর পর দিনে Compensetion দিয়েছে বীমা কোম্পানী কত সুন্দর ব্যবস্থা যার নজীর আমরাও করতে পারি যদি সকলেই আন্তরিক হই এবং বীমা বিশেষজ্ঞগণ সতর্কতায় সাথে Compensation অর্থাৎ ক্ষতি পূরনের প্যাক নির্ধারণ করতে পারেন যেমন মৃত্যু জনিত ক্ষতি পূরনের টাকা তৎক্ষনাত পরিশোধ যোগ্য, দূর্ঘটনা জনিত জীবনে রক্ষতি পূরন% অনুসারে নির্ধারন এবং সম্পদের ক্ষতি পূরন সার্ভে সাপেক্ষে নির্ধারন কিন্তু তড়িৎ গতিতে পরিশোধ যাও IDRA মনিটরিং করতে পারে।

পরিশেষে বলব আমি কোন বীমা বিশেষজ্ঞনই এবং কথা গুলা সাধারন জ্ঞানের ভিত্তিতে সকলের মঙ্গলের কথা চিন্তা করে লিখা এবং আরো প্রয়োজনীয় উন্নয়নের জন্য অনুরোধ রইল।

মোঃ শহীদ উল্যাহ, এফসিএ
মোবাইল : ০১৭৬৫-৮৭৯১২০
Executive Director
SCL Securities Ltd.
160, Motijheel C/A, (1st Floor)
Dhaka-1000.

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি