রবিবার, ০৬ ডিসেম্বর ২০২০, ০৬:৩২ পূর্বাহ্ন

শিরোনাম

আট লাখ ৫০ হাজার টন খাদ্যশস্য কিনবে সরকার

নিউজ ডেস্ক :: এ বছর খাদ্য অধিদপ্তরের মাধ্যমে মোট আট লাখ ৫০ হাজার টন খাদ্যশস্য অভ্যন্তরীণ বাজার থেকে সংগ্রহ করবে সরকার। এর মধ্যে দুই লাখ টন ধান কৃষকের কাছ থেকে সরাসরি কিনবে খাদ্য অধিদপ্তর। বাকি খাদ্যশস্য চালকল মালিক ও ব্যবসায়ীদের কাছ থেকে সংগ্রহ করা হবে।

বুধবার খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় এসব সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়।

সভায় চলতি আমন মৌসুমে ২০২০ সালের ৭ নভেম্বর থেকে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ২৬ টাকা কেজি দরে ২ লাখ টন ধান, ২০২০ সালের ৭ নভেম্বর থেকে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ৩৭ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে ৫০ হাজার মেট্রিক টন আতপ চাল কেনার অনুমোদন দেওয়া হয়।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন- কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম।

প্রান্তিক চাষীর ধানের ন্যায্য দাম নিশ্চিতে সরকার প্রতিবছর বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ করলেও আমন মৌসুমে শুধু চাল সংগ্রহ করা হতো। গতবছর থেকে আমন মৌসুমে চালের পাশাপাশি ধানও সংগ্রহ করা হচ্ছে। গত বছর ২৬ টাকা দরে ৬ লাখ টন ধান, ৩৬ টাকা দরে ৩ লাখ ৩৮ হাজার টন সিদ্ধ চাল এবং ৩৫ টাকা দরে ৪৩ হাজার ৪০১ টন আতপ চাল সংগ্রহ করেছিল সরকার।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি