বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৬:৫৫ পূর্বাহ্ন

আকরাম খানের জন্মদিন আজ

নিউজ ডেস্ক :: বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ব্যাটসম্যান আকরাম খানের জন্মদিন আজ। ১৯৬৮ সালে আজকের এই দিনে তিনি চট্টগ্রামে জন্মগ্রহণ করেন। তার পুরো নাম- মোহাম্মদ আকরাম হুসেইন খান।

১৯৮৮ সালের ২৯ অক্টোবর নিজ শহর চট্টগ্রামের এম.এ. আজিজ স্টেডিয়ামে একদিনের আন্তর্জাতিক ম্যাচে অভিষেক হয় আকরাম খানের। ২০০৩ সালের ১৭ এপ্রিল ওডিআই থেকে অবসর নেওয়ার আগ পর্যন্ত ৪৪টি ম্যাচে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন তিনি। এই ডানহাতি ব্যাটসম্যান ২৩ দশমিক ২৩ গড়ে ওডিআই ক্যারিয়ারে পাঁচটি অর্ধশতকসহ ৯৭৬ রান করেছেন।

২০০০ সালের ১০ নভেম্বর বাংলাদেশের প্রথম টেস্ট ম্যাচে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় আকরাম খানের। ২০০৩ সালের ১ মে টেস্ট ক্রিকেট থেকে অবসরের আগে ৮টি ম্যাচে ২৫৯ রান করেছেন তিনি। ক্রিকেটে দীর্ঘ ফরম্যাটে তার ব্যাটিং গড় ১৬ দশমিক ১৮।

১৯৯৪ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হতাশাব্যঞ্জক ফলাফলের পর ওই বছরই অধিনায়কের দায়িত্ব নেন আকরাম খান। ১৯৯৮ সাল পর্যন্ত ১৫টি সীমিত ওভারের ম্যাচে এই দায়িত্ব পালন করেন তিনি।

১৯৯৭ সালে কুয়ালালামপুরে অনুষ্ঠিত আইসিসি ট্রফিতে দলের নেতৃত্ব দেন এই মারকুটে ব্যাটসম্যান। এতে চ্যাম্পিয়ন হয়ে ১৯৯৯ সালের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে বাংলাদেশ। টেস্ট খেলুড়ে কোনো দেশের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয় ১৯৯৮ সালে; ওই ম্যাচেও অধিনায়ক ছিলেন আকরাম খান।

বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করছেন জাতীয় দলের সাবেক এ ক্রিকেটার। জাতীয় দলের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল তার ভাতিজা। অপর উদ্বোধনী ব্যাটসম্যান নাফিস ইকবালও আকরাম খানের ভাতিজা।

 

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি