মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৯:১৮ পূর্বাহ্ন

শিরোনাম
রিটার্ন জমার সময় বাড়ানো হয়েছে ডিআরইউ’র সভাপতি নোমানী, সম্পাদক মসিউর কোম্পানীগঞ্জে তথ্য প্রযুক্তি আইনে এক ব্যক্তি গ্রেফতা সাতক্ষীরা প্রতিবন্ধী বিদ্যালয় সমূহের এমপিও ভুক্তির দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত নোয়াখালীতে লাইসেন্সবিহীন হাসপাতাল বন্ধ ঘোষণার নির্দেশ, বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা এডিপি বাস্তবায়নে ভূমি মন্ত্রণালয়ের অগ্রগতি জাতীয় অগ্রগতির হারের চেয়ে বেশি রানীশংকৈল রামরায় দিঘীতে অতিথি পাখির আগমনে মুখরিত মুন্সীগঞ্জে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি পূর্ণ দিবস কর্মবিরতি ভাস্কর্য অপসারণের নামে দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত প্রতিহত করুন -তথ্য প্রতিমন্ত্রী বিনামূল্যে ৩ কোটি করোনার টিকা দেওয়া হবে: মন্ত্রিপরিষদ সচিব

ইএফডি চালু হলে ভ্যাট আদায়ে স্বচ্ছতা বাড়বে

নিউজ ডেস্ক :: ভ্যাট ফাঁকি রোধে সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে দ্রুত ইলেকট্রনিক ফিসকল ডিভাইস বা ইএফডি’র আওতায় আনার তাগিদ দিয়েছেন অর্থনীতিবিদরা। আর ব্যবসায়ী নেতারা বলছেন, বড় পরিসরে ইএফডি চালু হলে ভ্যাট আদায়ে স্বচ্ছতা বাড়বে; ফাঁকি ঠেকাতে প্রয়োজন হবে না গোয়েন্দা অভিযানেরও। এদিকে, ইএফডি সম্পর্কিত একটি পরীক্ষামূলক প্রকল্প নিয়ে কাজ করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

চলতি অর্থবছরের ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেটে এনবিআরকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা দেয়া হয়েছে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। এর মধ্যে মূল্য সংযোজন কর বা ভ্যাট থেকে আদায়ের লক্ষ্য ১ লাখ ২৫ হাজার ১৬২ কোটি টাকা। আর এ লক্ষ্য পূরণে ভ্যাট ফাঁকি ঠেকাতে কঠোর অবস্থানে এনবিআর। ইতিমধ্যেই একটি পরীক্ষামূলক প্রকল্পের আওতায় কিছু দোকানে বসানো হয়েছে ইএফডি মেশিন।

এদিকে বেশিরভাগ প্রতিষ্ঠান প্রযুক্তিগত নজদারির মধ্যে না থাকায় অহরহ ঘটছে ভ্যাট ফাঁকির ঘটনা। যা ঠেকাতে নিয়মিত অভিযান পরিচালনা করছেন ভ্যাট গেয়েন্দারা। ব্যবসায়ী নেতারা বলছেন, ভ্যাট দিতে আপত্তি নেই। তবে আদায় প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিত করার দাবি তাদের।

ঢাকা মহানগর দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আরিফুর রহমান টিপু বলেন, করোনাকালীন সময়ে অনেকে কেনা দামে একটা জিনিস ছেড়ে দিচ্ছে। ২শ’ টাকা দিয়ে ওই দোকানদার কিনেছে সে ২শ’ ১০ টাকা বিক্রি করছে। এটাতে আপনি কি বুঝবেন যে লাভটা কতটুকু করছে। দোকানে গিয়ে অনেক জায়গায় খাতাপত্র জব্দ করা হয়, এক্ষেত্রে আমার মনে হয় সহনশীলতার প্রয়োজন।

অর্থনীতিবিদরা বলছেন, শুধু অভিযান পরিচালনা করে ভ্যাট ফাঁকি রোধ করা কঠিন। আদায় প্রক্রিয়ায় তথ্য-প্রযুক্তির ব্যবহার বৃদ্ধি ও স্বচ্ছতা নিশ্চিত করার পরামর্শ তাদের।

পিআরআই নির্বাহী পরিচালক ড. আহসান এইচ মনসুর বলেন, এনেক্সপেশন, রাস্তাতে গাড়ি আটকানো এবং অভিযান চালিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানে হামলা করা। এগুলো কিন্তু খুব একটা ফলপ্রসূ হয় না। আমরা দেখেছি যে, পৃথিবীর কোন দেশেই এখন আর এ ধরনের সিস্টেম রাখা হয় না। খুব কদাচিত এটা ব্যবহার করা উচিত। যেটা দরকার সেটা হচ্ছে, ইলেকট্রনিক ফিসকল ডিভাইস বা ইএফডি। সেটা অবশ্যই চালু করতো হবে এবং সেটা ২৪ ঘণ্টা মনিটরিং করতে হবে।

পরীক্ষামূলক প্রকল্পটি সফল হলে আগামী বছরের জুনের মধ্যে সারাদেশে কমপক্ষে ১ লাখ ইএফডি মেশিন বসানোর পরিকল্পনা রয়েছে জাতীয় রাজস্ব বোর্ডের।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি