বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৫:৫২ পূর্বাহ্ন

সারাদেশে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালন

নিউজ ডেস্ক :: ‘মুজিববর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশের বিভিন্ন স্থানে রোববার (০১ নভেম্বর) বর্ণাঢ্য আয়োজনে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে। বিভিন্ন স্থানে আলোচনা সভা, বৃক্ষরোপণ কর্মসূচী পালন করা হয়। এবারের প্রতিপাদ্য মুজিববর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান।

মূলত যুবকদর স্বনির্ভর করতে, এবং কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগকে গতিশীল করতে দিবসটি পালিত হয়ে আসছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে এবছর জাতীয় যুব দিবসের নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস, ২০২০’।

একটি দেশ ও জাতির প্রাণশক্তি, অনাগত আগামী আর বর্তমানের সেতুবন্ধনই হলো যুবসমাজ। বাংলাদেশের ইতিহাস যেন তারই স্বাক্ষ্য দিচ্ছে। ৫২-র ভাষা আন্দোলন, গৌরবের মুক্তিযুদ্ধ কিংবা স্বৈরাচার বিরোধী আন্দোলন জাতির যেকোনো সংকটে যুবারা রেখেছে অগ্রগণ্য ভূমিকা।

যুবশক্তিকে উৎসাহ যোগাতে ১ নভেম্বর পালন করা হয়, জাতীয় যুব দিবস। যুবসমাজের সৃজনশীলতা আর কর্মস্পৃহার প্রতি আস্থা রেখে মুজিব বর্ষে পালিত হয় বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস।

শ্লোগানটি বাস্তবায়নে মুজিবর্ষ ও কোভিড-১৯ কে সামনে রেখে বঙ্গবন্ধু যুব ঋণ, গ্রামে আত্মকর্মসংস্থান তৈরির উদ্যোগ নিয়েছে সরকার। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল জানান, তিন বছরে সাড়ে ৭ লাখ যুবকদের প্রশিক্ষণ দেয়া হবে। এরমধ্যে অন্তত ৫০ শতাংশ যুবকদের ৪ শতাংশ সুদে ঋণ দেয়া হবে।

সারাদেশে রোববার (০১ নভেম্বর) বর্ণাঢ্য আয়োজনে জাতীয় যুব দিবস পালিত হয়েছে। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস ২০২০ উপলক্ষে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলায় আলোচনা সভা, যুব ঋণের চেক, সনদপত্র, যুব সংগঠনের নিবন্ধন সনদ ও ক্রীড়া সামগ্রী বিতরণ ও যুব র‌্যালী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য জনাব মুহাম্মদ ইকবাল হোসেন সবুজ, সাধারণ সম্পাদক গাজীপুর জেলা আওয়ামী লীগ।

‘মুজিববর্ষের আহ্বান, যুব কর্মসংস্থান’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নওগাঁর রাণীনগরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালন করা হয়েছে। রবিবার দিবস উপলক্ষ্যে উপজেলা প্রশাসন ও উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তর আলোচনা সভা, সনদপত্র ও যুব ঋণের চেক বিতরনসহ নানা কর্মসূচি গ্রহণ করে।

‘মুজিব বর্ষের আহবান, যুব কর্মসংস্থান’ এই প্রতিপাদ্য নিয়ে নানা কর্মসূচির মধ্য দিয়ে মাগুরায় রবিবার বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে। সকালে যুব উন্নয়ন অধিদপ্তর চত্বরে জাতীয় সংগীত পরিবেশন, জাতীয় পতাকা উত্তোলন ও পায়রা উড়িয়ে দিবসটির কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর।

নীলফামারীর ডিমলায় বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস ২০২০ উদযাপন করা হয়েছে। রবিবার সকালে উপজেলা পরিষদ হলরুমে উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের যৌথ আয়োজনে মুজিববর্ষের আহবান যুবকর্মস্থান প্রতিপাদ্যকে সামনে রেখে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস ২০২০ উদযাপন করা হয়।

মুজিববর্ষের আহবান যুব কর্মসংস্থান এই প্রতিপাদ্য নিয়ে নাটোরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে। নাটোর জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে রোববার দুপুরের দিকে নাটোর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা, যুব ঋণের চেক ও সনদপত্র বিতরণ করা হয়।

মুজিববর্ষের আহবান, যুব কর্মসংস্থান এই প্রতিপাদ্যকে সামনে রেখে সাতক্ষীরায় বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস-২০২০ উপলক্ষে আলোচনা সভা, সনদ পত্র বিতরণ ও যুব ঋণের চেক বিতরণ করা হয়েছে। রোববার সকাল ১০টায় জেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তর সাতক্ষীরার আয়োজনে যুব ভবনে উক্ত আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

মুজিব বর্ষের আহবান, যুব কর্মসংস্থান এর প্রতিপাদ্য বিষয় নিয়ে হাইমচরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা, প্রশিক্ষন সনদ ও ঋনের চেক বিতরন করা হয়।

‘মুজিব বর্ষের আহবান’ যুব কর্মসংস্থান এই প্রতিপাদ্যে আলোচনা সভা, যুবঋণের চেক ও সনদপত্র বিতরণের মধ্যদিয়ে মানিকগঞ্জে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে।

“মুজিববর্ষের আহবান, যুব কর্মসংস্থান” এই স্লোগানকে সামনে রেখে জামালপুরে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে। রবিবার দুপুরে শহরের যুব প্রশিক্ষণ কেন্দ্রে দিবসটি উপলক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোকলেছুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘মুজিব বর্ষের আহবান, যুব কর্মসংস্থান’- এই শ্লোগানকে সামনে রেখে নড়াইলে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে। আজ রোববার দিবসটি পালন উপলক্ষে উদ্বোধনী অনুষ্ঠান, পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান, বৃক্ষরোপন কর্মসূচি ও আলোচনা সভা আয়োজন করে জেলা যুব উন্নয়ন অধিদপ্তর।

বোয়ালখালীতে ‘মুজিববর্ষের আহবান যুব কর্মসংস্থান’ এ স্লোগানে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস-২০২০ উদযাপিত হয়েছে। গোলাপগঞ্জে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতীয় যুব দিবস পালন করা হয়েছে। রবিবার সকাল ১১টায় উপজেলা প্রশাসন ও যুব উন্নয়ন অধিদপ্তরের আয়োজনে এ দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে আলোচনা সভা, যুব ঋণ ও সনদপত্র বিতরণ করা হয়।

‘মুজিববর্ষের আহবান যুব কর্মসংস্থান’ এই প্রতিপাদ্যে কুড়িগ্রামে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা, যুব ঋণের চেক ও সনদপত্র বিতরণ এবং প্রশিক্ষণের উদ্বোধন করা হয়। দিনাজপুরে ‘মুজিববর্ষের আহবান, যুব কর্মসংস্থাপন’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে আলোচনা সভা, যুব ঋণের চেক, সনদপ্রত্র ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস পালিত হয়েছে।

ডামুড্যায় “মুজিব বর্ষের আহ্বান যুব কর্মসংস্থান” এ প্রতিপাদ্যকে সামনে রেখে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস উপলক্ষে আলোচনা সভা, যুব ঋণের চেক ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত হয়েছে। রোববার (১ নভেম্বর) বিকাল ৪ টায় উপজেলা অফিসার্স ক্লাবে দিবসটি পালিত হয়। এদিকে বঙ্গবন্ধু জাতীয় যুব দিবস উদযাপন উপলক্ষে জয়পুরহাট জেলা যুব উন্নয়ন অধিদপ্তর আলোচনা সভা ও যুব ঋণ বিতরণ করেছে।

এছাড়াও দেশের বিভিন্ন জেলা উপজেলায় রোববার (০১ নভেম্বর) বর্ণাঢ্য আয়োজনে জাতীয় যুব দিবস পালিত হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি