সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১১:৫৬ অপরাহ্ন

শিরোনাম
রিটার্ন জমার সময় বাড়ানো হয়েছে ডিআরইউ’র সভাপতি নোমানী, সম্পাদক মসিউর কোম্পানীগঞ্জে তথ্য প্রযুক্তি আইনে এক ব্যক্তি গ্রেফতা সাতক্ষীরা প্রতিবন্ধী বিদ্যালয় সমূহের এমপিও ভুক্তির দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত নোয়াখালীতে লাইসেন্সবিহীন হাসপাতাল বন্ধ ঘোষণার নির্দেশ, বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও জরিমানা এডিপি বাস্তবায়নে ভূমি মন্ত্রণালয়ের অগ্রগতি জাতীয় অগ্রগতির হারের চেয়ে বেশি রানীশংকৈল রামরায় দিঘীতে অতিথি পাখির আগমনে মুখরিত মুন্সীগঞ্জে বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি পূর্ণ দিবস কর্মবিরতি ভাস্কর্য অপসারণের নামে দেশকে অস্থিতিশীল করার চক্রান্ত প্রতিহত করুন -তথ্য প্রতিমন্ত্রী বিনামূল্যে ৩ কোটি করোনার টিকা দেওয়া হবে: মন্ত্রিপরিষদ সচিব

ট্রাম্প ১১৮, বাইডেন ২০৯

নিউজ ডেস্ক :: মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌঁড়ে এখন পর্যন্ত বেশ হাড্ডাহাড্ডি লড়াই চলছে দুই প্রার্থীর। ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। ফলাফলের অপেক্ষায় মুখিয়ে আছেন দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের সমর্থকরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন ও আল জাজিরাসহ অন্যান্য সংবাদমাধ্যমগুলোর মাঠ পর্যায়ের দেয়া তথ্যমতে, এখন পর্যন্ত বেশ এগিয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। তার ঝুলিতে পড়েছে ২০৯টি ইলেক্টোরাল কলেজ ভোট। অন্যদিকে, বর্তমান প্রেসিডেন্ট রিপাবলকিক্যান প্রার্থী ট্রাম্প ১১৮টিতে জয় পেয়ে পিছিয়ে রয়েছেন।

প্রাপ্ত ফলাফলে রাজধানী নিউ ইয়র্কসহ ওয়াশিংটন স্টেট, ওরিজন, ক্যালিফোর্নিয়া, ডেলাওয়ার, কলোরাডো, ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ায় এগিয়ে জো বাইডেন।

অন্যদিকে ইন্ডিয়ানা, কেন্টাকি, ওকলাহোমা, টেনিসি ও ওয়েস্ট ভার্জিয়ানা, মিসৌরি, কেনসাস, নেব্রাস্কা, লুইজিয়ানা, উত্তর ও দক্ষিণ ডেকোটায় এগিয়ে ক্ষমতাসীন প্রেসিডেন্ট। ২০১৬ সালের নির্বাচনেও এসব রাজ্যে জয়ী হয়েছিলেন ট্রাম্প।

এছাড়া ট্রাম্প জয় পেয়েছেন আরকানসাসসে। ফ্লোরিডায়ও তিনি কিছুটা এগিয়ে রয়েছেন। আর ট্রাম্পকে ছাড়িয়ে ম্যাসাচুসেটস ও নিউ জার্সিতে জয় পেয়েছেন বাইডেন। এছাড়া তিনি রোডে আইল্যান্ডে, কানেক্টিকাট, ইলিনয়েস এবং মেরিল্যান্ডে এগিয়ে আছেন। এসব রাজ্য অবশ্য বরাবরই ডেমোক্র্যাটদের দখলে থাকে। গত নির্বাচনেও হিলারি ক্লিনটন এগুলোতে জয় পেয়েছিলেন।

এদিকে সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনের তথ্যমতে, ইলেক্টোরাল ভোটে বাইডেন এগিয়ে থাকলেও জনগণের ভোটে এগিয়ে আছেন ট্রাম্প। যেখানে এখন পর্যন্ত ট্রাম্প শিবিরে ভোট পড়েছে ৪ কোটি ৩০ লাখ ৮ হাজার ৭৭৭টি। অন্যদিকে, বাইডেন পেয়েছেন ৪ কোটি ৭ লাখ ১২ হাজার ৬৯১ ভোট।

বাইডেন এগিয়ে থাকলেও অন্য রাজ্যগুলোর দিকে তাকিয়ে থাকতে হবে তাকে। বিশেষ করে ফ্লোরিডায় সবচেয়ে ইলেক্টোরাল কলেজ ভোট বেশি, যা ভাগ্য নির্ধারণে বড় প্রভাব ফেলতে পারে বাইডেনের। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাজিক সংখ্যা ২৭০। জিতলে হলে যেকোন প্রার্থীকে ২৭০টি ইলেক্টোরাল ভোট পেতে হবে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি