মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১০:৩৮ পূর্বাহ্ন

সবার দৃষ্টি নেভাডায়

নিউজ ডেস্ক :: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে এই মুহূর্তে সবার দৃষ্টি নেভাডা রাজ্যের দিকে। কারণ সেখানকার ভোটের ফলাফলেই নিদ্ধারিত হয়ে যাবে দেশটির পরবর্তী প্রেসিডেন্ট। ঐ রাজ্যে দুই প্রার্থীর প্রতিযোগিতা তীব্র।

নেভাডা অঙ্গরাজ্যে এখন পর্যন্ত ৭৫ শতাংশ ভোট গণনা করা হয়েছে। এর মধ্যে ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন। তবে তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন ট্রাম্পও। রাজ্যটিতে এ পর্যন্ত ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। অর্থাৎ মাত্র ০ দশমিক ৬ শতাংশ ভোটে পিছিয়ে ট্রাম্প। আরও পরিস্কার করলে দাঁড়ায়- ট্রাম্পের চেয়ে মাত্র ৭ হাজার ৬৪৭ ভোটে এগিয়ে আছেন বাইডেন। অথচ এ রাজ্যে এখনও ভোট গণনার বাকি প্রায় ৩ লাখ ৯৮ হাজার। ফলে যেকোন সময় বাইডেনকে টপকে যেতে পারেন ট্রাম্প। সেক্ষেত্রে উল্টে যেতে পারে বিশ্লেষকদের বাজির ঘোড়া!

মিশিগান ও উইসকনসিন বাইডেনের সুইং বা দোদুল্যমান বলে পরিচিত মিশিগান ও উইসকনসিন অঙ্গরাজ্যে জয় পেয়েছেন জো বাইডেন। ফলে দুই রাজ্যের ২৬টি ইলেকটোরাল ভোট যুক্ত হয়েছে বাইডেনের বাক্সে। এখন পর্যন্ত বাইডেন পেয়েছেন ২৬৪টি ইলেকটোরাল ভোট। আর ট্রাম্প সেই ২১৪টি।

এদিকে ক্লার্ক কাউন্টিতে হওয়া এক সংবাদ সম্মেলনে একজন বিক্ষোভকারী ক্যামেরার সামনে লাফিয়ে পড়ে চিৎকার করে বলেন, বাইডেনের অপরাধী পরিবার এই নির্বাচন চুরি করে নিয়ে যাচ্ছে। গণমাধ্যম সেই খবর লুকাচ্ছে।

রাজ্যের কর্মকর্তারা নিশ্চিত করেছেন, বুধবার আর কোনো ফলাফল না এলেও বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টা (বাংলাদেশ সময় রাত ১১টায়) গণনার ফল প্রকাশ করা হবে।

ব্যাটলগ্রাউন্ড রাজ্যটি সাম্প্রতিক বছরগুলোতে ডেমোক্র্যাটদের সমর্থন করলেও ২০০০ এবং ২০০৪ সালে রিপাবলিকান জর্জ ডব্লিউ বুশকে সমর্থন দিয়েছিল।

বাইডেন জিতেছেন যেসব রাজ্যে
কানেকটিকাট (৭), ডেলওয়ার (৩), ডিসট্রিক্ট অব কলম্বিয়া (৩), ইলিনয় (২০), ম্যারিল্যান্ড (১০), ম্যাসাচুসেটস (১১), নিউ জার্সি (১৪), নিউইয়র্ক (২৯), রোডি আইল্যান্ড (৪), ভারমন্ট (৩), ভার্জিনিয়ায় (১৩), নিউ ক্যালিফোর্নিয়া (৫৫), নিউ হ্যাম্পশায়ার (৪), আর্জেনিয়ায় (১১) এবং উইসকনসিনে (১০), মিশিগান জয় পেয়েছেন জো বাইডেন।

যেসব রাজ্যে জিতেছেন ট্রাম্প
অ্যালাবামা (৯), আরকানসাস (৬), ইন্ডিয়ানা (১১), কেন্টাটি (৮), লুইজিয়ানা (৮), মিসিসিপি (৬), নর্থ ডাকোটা (৩), ওকলোহোমা (৭), সাউথ ডাকোটা (৩), টেনেসি (১), ওয়েস্ট ভার্জিনিয়া (৫), ওয়েমিং (৩), কানসাস (৯), ওহিও (১১) ফ্লোরিডা (২৯) টেক্সাস (৩৮) জয় পেয়েছেন ট্রাম্প।

 

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি