মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১১:৪৪ অপরাহ্ন

শিরোনাম

মার্কিন নির্বাচন : ঝুলে থাকা পাঁচ রাজ্যে কে এগিয়ে?

নিউজ ডেস্ক :: হোয়াইট হাউস নিয়ন্ত্রণের দৌঁড়ে এখনও এগিয়ে জো বাইডেন। তারপরও তার জয় সুনিশ্চিত নয়। কেননা, ঝুলে থাকা পাঁচ রাজ্যের ফল এখনও ঘুরিয়ে দিতে পারে দুই প্রার্থীর ভাগ্য। এর মধ্যে নেভাদা রাজ্যের দিকে তাকিয়ে গোটা আমেরিকানবাসী।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ফক্স নিউজ ও আলজাজিরার প্রতিবেদন বলছে, যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্টে নির্বাচনে ইতিমধ্যেই ৪৫টি রাজ্যের ফল ঘোষণা হয়েছে। যেখানে ২২টিতে এগিয়ে বাইডেনের ডেমোক্র্যাটরা ও ২৩টিতে এগিয়ে ক্ষমতাসীন প্রেসিডেন্টে ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিক্যানরা। বাকি রয়েছে নেভাদা, আলাস্কা, পেনসিলভেনিয়া, জর্জিয়া ও উত্তর ক্যারোলিনা।

নেভাদা
এর মধ্যে ট্রামকার্ড হিসেবে থাকা নেভাদায় এগিয়ে জো বাইডেন। যেখানে তিনি সামান্য ব্যবধানে ট্রাম্পের থেকে এগিয়ে রয়েছেন। রাজ্যটিতে ৭৫ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। এখনও বাকি ৩ লাখ ৪৮ হাজারের বেশি ভোট। ভোটের হারে যা ২৫ শতাংশ। এখানে দুই প্রার্থীরই জেতার সম্ভাবনা রয়েছে।

এখন পর্যন্ত ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে এগিয়ে বাইডেন। আর ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৯টার দিকে গণনার ফল প্রকাশ করা হবে বলে জানিয়েছে রাজ্যটির কর্মকর্তারা।

তবে এখানে ট্রাম্পের জয়ের সম্ভাবনা থাকলেও প্রকাশ হওয়া ফলগুলোর অভিজ্ঞতা বলছে, যে রাজ্যগুলোতে বাইডেন এগিয়ে ছিলেন ট্রাম্প সেখানে বড় ধাক্কা দিতে পারেননি। উল্টো ট্রাম্পের জয়ের সম্ভাবনা যেখানে ছিল সেখানে সময়ের সাথে ফল ঘুরে জয় পেয়েছেন বাইডেন। এমনই হয়েছে উইসকনসিন ও মিশিগানে। তাই, বড় কোন দুর্ঘটনা না ঘটলে এ রাজ্যে জয়ের মধ্যদিয়ে হোয়াইট হাউসের নিয়ন্ত্রণে আসতে পারেন বাইডেন।

আলাস্কা
ট্রাম্প যেগুলোতে বড় জয় পেয়েছেন ছোট্ট এই রাজ্যটিও হয়তো সে পথেই হাটছে। এখানে তিনটি ইলেক্টোরাল ভোট রয়েছে। পঞ্চাশ শতাংশ ভোট গণনায় ট্রাম্পের থেকে অর্ধেক ভোট পেয়েছেন বাইডেন। ট্রাম্প যেখানে ৬২ দশমিক ১ শতাংশ ভোট পেয়েছেন বাইডেন সেখানে ৩৩ দশমিক ৫ শতাংশ। যদিও তার ক্ষমতায় যেতে এ রাজ্য কোন ভূমিকা রাখবে না।

পেনসিলভেনিয়া
অন্যতম ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভেনিয়ায়ও মুখোমুখি দুই প্রার্থী। শুরুর দিকে এ রাজ্যে ট্রাম্পের সঙ্গে বাইডেনের দূরত বেশি হলেও সময়ের সাথে ব্যবধান কমিয়ে এনেছেন বাইডেন। ভোট গণনা শেষ হয়েছে ৮৯ শতাংশের। এর মধ্যে এখন পর্যন্ত ৬৪ হাজারের বেশি ভোটে এগিয়ে থাকা ট্রাম্প পেয়েছেন ৩২ লাখ প্রায় ১৬ হাজার ভোট। মোট ভোটের হারে যা ৫০ দশমিক ৭ শতাংশ। অপরদিকে, ৩০ লাখ ৫১ হাজারের বেশি ভোট নিয়ে ট্রাম্পের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন বাইডেন। ভোটের হারে যা ৪৮ দশমিক ১ শতাংশ।

এ রাজ্যে ভোট গণনার শুরুর দিকে অনেকটা পিছিয়ে ছিলেন বাইডেন। কিন্তু সময়ের ব্যবধানে পার্থক্য কমিয়ে এনেছেন তিনি। এখনও ১১ শতাংশ ফল প্রকাশ না হওয়ায় দুই প্রার্থীরই জয়ের সম্ভাবনা রয়েছে এই রাজ্যে।

এখানে ডাকযোগে আসা বিপুল পরিমাণ ভোট গণনা এখনও বাকি। যা শেষ হতে সারারাত লেগে যেতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

জর্জিয়া
দুই প্রার্থীর জয়ের সমান সুযোগ রয়েছে জর্জিয়ায়। ৯৮ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে রাজ্যটিতে। যেখানে ২৭ হাজার ভোটে এগিয়ে ট্রাম্প। প্রকাশিত ফলাফলে ট্রাম্প পেয়েছেন এখন পর্যন্ত ২৪ লাখ ৩০ হাজার ১৫৬ ভোট। পিছিয়ে থাকা বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৭ হাজার ৫৮৯ ভোট। এখনও বাকি ২ শতাংশ। ভোটের সংখ্যায় প্রায় ২ লাখ।

নর্থ ক্যারোলিনা
দোদুল্যমান রাজ্য নর্থ ক্যারোলিনায় এখনও তিন লাখ ৪৮ হাজার ভোট গণনা বাকি আছে, যা মোট ভোটের ৬ শতাংশ। এখানে রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ৭৬ হাজার ৭০১ ভোটে এগিয়ে আছেন। এ পর্যন্ত ৯৪ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে। ট্রাম্প পেয়েছেন ৫০ দশমিক ১ শতাংশ ভোট এবং বাইডেন ৪৮ দশমিক ৭ শতাংশ।

এখন পর্যন্ত যেসব রাজ্যে বাইডেন জয়ে পেয়েছেন- কানেকটিকাট (৭), ডেলওয়ার (৩), ডিসট্রিক্ট অব কলম্বিয়া (৩), ইলিনয় (২০), ম্যারিল্যান্ড (১০), ম্যাসাচুসেটস (১১), নিউ জার্সি (১৪), নিউইয়র্ক (২৯), রোডি আইল্যান্ড (৪), ভারমন্ট (৩), ভার্জিনিয়ায় (১৩), নিউ ক্যালিফোর্নিয়া (৫৫), নিউ হ্যাম্পশায়ার (৪), আর্জেনিয়ায় (১১) এবং উইসকনসিনে (১০), মিশিগান জয় পেয়েছেন জো বাইডেন।

আর অ্যালাবামা (৯), আরকানসাস (৬), ইন্ডিয়ানা (১১), কেন্টাটি (৮), লুইজিয়ানা (৮), মিসিসিপি (৬), নর্থ ডাকোটা (৩), ওকলোহোমা (৭), সাউথ ডাকোটা (৩), টেনেসি (১), ওয়েস্ট ভার্জিনিয়া (৫), ওয়েমিং (৩), কানসাস (৯), ওহিও (১১) ফ্লোরিডা (২৯) টেক্সাসে (৩৮) জয় পেয়েছেন ট্রাম্প।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি