রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ১২:৫৩ পূর্বাহ্ন

আরও তিন রাজ্যে জয়ী হবেন বাইডেন!

নিউজ ডেস্ক :: মার্কিন নির্বাচন। যেন বিশ্বব্যাপী সাজ সাজ রব। সবার দৃষ্টি এখন আমেরিকার দিকে। কে হচ্ছেন মার্কিন কর্ণধার? হোয়াইট হাউজের মালিক হচ্ছেন কে? এ নিয়ে জল্পনা-কল্পনা আর বিশ্লেষণের শেষ নেই। হিসেব কষছেন আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও বিশ্লেষকরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি ও ফক্স নিউজ বলছে, ঐতিহাসিক এ নির্বাচনে এখনও নিশ্চিত নয় কে আমেরিকার মসনদে বসছেন। শুরু থেকে এখন পর্যন্ত ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এগিয়ে থাকলেও এমন সংখ্যায় গিয়ে তিনি ঠেকেছেন, যেখান থেকে সহজে উত্তরণ হওয়া কঠিন। এছাড়া গতবারের নির্বাচনের ন্যায় যে কোন সময় পরিস্থিতিও পাল্টে যেতে পারে।

নির্বাচনে এখন পর্যন্ত বাইডেন ২৬৪ ইলেক্টোরাল কলেজ ভোট নিয়ে এগিয়ে আছেন। ট্রাম্প পেয়েছেন ২১৪ ভোট। অর্থ্যাৎ আর মাত্র একটি রাজ্য জয় করতে পারলেই মার্কিন প্রেসিডেন্ট হিসেবে জয়ী হবেন বাইডেন।

তবে আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করছেন, একটি নয়, বাইডেন অন্তত আরও তিনটি রাজ্যে জয়ী হবেন। রাজ্যগুলো হচ্ছে-নাভাদা, পেনসিলভেনিয়া ও জর্জিয়া। এর পাশাপাশি আরও দুএকটি রাজ্যেও জয় হতে পারে বাইডেনের।

বিশ্লেষকরা মনে করেন, যেসব রাজ্যগুলোতে পোস্টাল ভোটের গণনা চলছে তার ৭০% ভোটই বাইডেনের। কারণ সহিংসতার আশঙ্কায় বাইডেন সমর্থকরা আগেই ভোট প্রদান করেছেন। সেদিক বিবেচনা করলে বাইডেন আরও তিনটি রাজ্য জয় পাবেন বলে ধারণা বিশ্লেষকদের।

শুক্রবার (বাংলাদেশ সময়) দুপুর পর্যন্ত নাভাদার ভোট বিশ্লেষণে দেখা যায়, সেখানে ভোটে এগিয়ে আছেন বাইডেন। সেখানে এখন পর্যন্ত ভোট কাস্ট হয়েছে ৮৪ শতাংশ। অর্থ্যাৎ বাকি আছে ১৬ শতাংশ ভোট। এখনও প্রায় ৩ লাখ ভোট গণনা বাকি। প্রাপ্ত ভোটের ফলাফলে দেখা যাচ্ছে- বাইডেন ৬ লাখ ৪ হাজার ২৫১ ভোট পেয়ে এগিয়ে আছেন আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৫ লাখ ৯২ হাজার ৮১৩ ভোট। ফলে ধারণা করা হচ্ছে সেখানে কোনো অঘটন না ঘটলে বাইডেনই জয়ী হচ্ছে।

এদিকে অন্যতম ব্যাটলগ্রাউন্ড রাজ্য পেনসিলভেনিয়ায় ট্রাম্প ও বাইডেনের ভোটের ব্যবধান মাত্র ১৮ হাজার। অর্থ্যাৎ এই রাজ্যে ট্রাম্প পেয়েছেন ৩২ লাখ ৮৫ হাজার ৯৬৫ ভোট আর বাইডেনের প্রাপ্ত ভোট ৩২ লাখ ৬৭ হাজার ৯২৩। ভোট গণনা হতে এখনো বাকি ৫ শতাংশ। অর্থ্যাৎ যে কোনো মুহূর্তে ট্রাম্পকে টপকিয়ে যেতে পারেন বাইডেন।

এছাড়া জর্জিয়াতে দুই প্রার্থীর জয়ের সমান সুযোগ রয়েছে। ৯৯ শতাংশ ভোট গণনা শেষ হয়েছে রাজ্যটিতে। যেখানে দেড় হাজার ভোটে এগিয়ে ট্রাম্প। ভোট গণনা বাকি এখনও ১ শতাংশ। প্রকাশিত ফলাফলে ট্রাম্প পেয়েছেন এখন পর্যন্ত ২৪ লাখ ৪৮ হাজার ৮১ ভোট। পিছিয়ে থাকা বাইডেন পেয়েছেন ২৪ লাখ ৪৬ হাজার ৮১৫ ভোট। অর্থ্যাৎ যে কোনো মুহূর্তে ট্রাম্পের ঘাড়ে নিঃশ্বাস ফেলতে পারেন বাইডেন।

তবে হোয়াইট হাউজের মসনদে কে বসছেন তা জানতে অপেক্ষা করতে হবে আরও কিছুক্ষণ।

এখন পর্যন্ত যেসব রাজ্যে বাইডেন জয়ে পেয়েছেন সেগুলো হলো- কানেকটিকাট (৭), ডেলওয়ার (৩), ডিসট্রিক্ট অব কলম্বিয়া (৩), ইলিনয় (২০), ম্যারিল্যান্ড (১০), ম্যাসাচুসেটস (১১), নিউ জার্সি (১৪), নিউইয়র্ক (২৯), রোডি আইল্যান্ড (৪), ভারমন্ট (৩), ভার্জিনিয়ায় (১৩), নিউ ক্যালিফোর্নিয়া (৫৫), নিউ হ্যাম্পশায়ার (৪), আর্জেনিয়ায় (১১) এবং উইসকনসিনে (১০), মিশিগান জয় পেয়েছেন জো বাইডেন।

এছাড়া অ্যালাবামা (৯), আরকানসাস (৬), ইন্ডিয়ানা (১১), কেন্টাটি (৮), লুইজিয়ানা (৮), মিসিসিপি (৬), নর্থ ডাকোটা (৩), ওকলোহোমা (৭), সাউথ ডাকোটা (৩), টেনেসি (১), ওয়েস্ট ভার্জিনিয়া (৫), ওয়েমিং (৩), কানসাস (৯), ওহিও (১১) ফ্লোরিডা (২৯) টেক্সাসে (৩৮) জয় পেয়েছেন ট্রাম্প।

 

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি