বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ০৬:৩৩ পূর্বাহ্ন

মতলব উত্তরে জাতীয় সমবায় দিবস পালিত

শহিদুল ইসলাম খোকন, মতলব উত্তর (চাঁদপুর) প্রতিনিধি :: বঙ্গবন্দুর দর্শন, সমবায়ে উন্নয়ন’ এই প্রতিপাদ্য বিষয় নিয়ে দপুরের মতলব উত্তর উপজেলায় ৪৯ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। মতলব উত্তর উপজেলা প্রশাসন ও সমবায় কার্যালয়ের উদ্যেগে ৭ নভেম্বর শনিবার সকালে উপজেলা কমপ্লেক্সেে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সমবায় দিবসের উদ্বোধন করেন।

পরে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখেন, মতলব উত্তর উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস।

তিনি বলেন, একা যে কাজ করা সম্ভব নয় তা সমবায়ের মাধ্যমে করা সম্ভব। সমবায়ের মাধ্যমে সকলে সংগঠিত হয়ে কাজ করলে উন্নয়ন করা যায়।

তিনি আরও বলেন, দেশে বর্তমানে এক লাখ ৭৪ হাজার সমবায় সমিতি রয়েছে, যাদের সদস্য সংখ্যা প্রায় এক কোটি ৯ লাখ।

এসব সমিতির মোট মূলধনের পরিমাণ ১৩ হাজার ৫৮০ কোটি টাকা, আর সমবায়ের মাধ্যমে সৃষ্ট কর্মসংস্থানের সংখ্যা প্রায় নয় লাখ।

সমবায়ের মাধ্যমে দারিদ্র্যতা দূর করা যায় এবং আত্মকর্মসংস্থান পদ সৃস্টি হয়।

বিশেষ অতিথির বক্তব্যে রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোতাহর হোসেন সুফল। কেন্দ্রীয় সমবায় সমিতির মতলব উত্তর উপজেলা শাখার সভাপতি ফয়েজ আহমেদ চৌধুরী শাহিন।

মতলব উত্তর উপজেলা সমবায় কর্মকর্তা দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও আমান উল্লাহর পরিচালনায় আরো বক্তব্য রাখেন, ফরাজি কান্দি নারী উনয়ন সমিতির সদস্য ডলি বেগম, স্যাদুল্লাপুর সার্ভিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রশিদ প্রমুখ। আলোচনা শেষে সার্ভিক গ্রাম উন্নয়ন কর্মীদের মাঝে সন্মানি ভাতা প্রদান করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি